গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
জেলা হাসপাতালের সিটিজেন চার্টার
সেবা গ্রহিতা যে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন
১. হাসপাতালে সেবা গ্রহণের জন্য আগত সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।
২. হাসপাতালের জরুরী বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী চিকিৎসা সেবা প্রদান করা হয়।
৩. প্রয়োজনীয় সংখ্যক ইমার্জেন্সি মেডিকেল অফিসার সার্বক্ষণিক কর্মরত থাকেন।
৪. দিবা রাত্রি ২৪ ঘণ্টা ই.ও.সি. সেবা প্রদান করা হয়।
৫. ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্ত¡াবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনারেল সার্জারি, অর্থোপেডিক ও গাইনি বিষয়ের মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।
৬. হাসপাতালের বহিঃ ও অন্তঃবিভাগে রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা, আলট্রাসোনগ্রাম, এক্সরে ও ই.সি.জি. করা হয়।
৭. জাতীয় ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয়
এবং ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা করা হয়।
৮. প্রয়োজনে নিকটস্থ কারাগারে বন্দী কয়েদীদের স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।
৯. প্রতিদিন শিশু ও মহিলাদের ই.পি.আই. কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।
১০. আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।
১১. নারী বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।
১২. শিশু বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।
১৩. স্কিল বার্থ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়্।
১৪. আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।
১৫. নিরাপদ রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা হয়।
১৬. ডায়রিয়া রোগীদের জন্য ও.আর.টি. কর্ণার চালু আছে।
১৭. বিভিন্ন জেলা হাসপাতাল ও উপজেলা হাসপাতাল থেকে রেফার্ডকৃত রোগীদের গুরুত্ব সহকারে স্বাস্থ্য সেবা
দেওয়া হয় এবং প্রয়োজন বোধে কোন কোন রোগীকে মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত
হাসপাতালে রেফার করা হয়।
১৮. নির্ধারিত পদ্ধতিতে বর্জ ব্যবস্থাপনা করা হয়।
১৯. সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন
কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হতে পারে।
২০. বিভিন্ন ওয়ার্ড/বিভাগে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী
চিকিৎসকের তালিকা টানানো আছে।
সেবা গ্রহিতার কর্তব্য
সেবা প্রদান কারীগণ সেবা গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS